You are here
Home > প্রযুক্তি > ৬ কোটি ছাড়ালো ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা

৬ কোটি ছাড়ালো ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা

৬ কোটি ছাড়ালো ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির ধারা অব্যাহত থাকলেও তিন মাসে কমেছে মোবাইল গ্রাহক সংখ্যা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ মার্চ মাসের প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ১২ লাখ ৮৮ হাজার। গত ফেব্রুয়ারিতে এই সংখ্যা ছিল ৫ কোটি ৮৩ লাখ ১৭ হাজার।

বিটিআরসির তথ্যানুযায়ী, মার্চে কমেছে মোবাইল গ্রাহক। মার্চ মাসে মোবাইল গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৮ লাখ ৮১ হাজার। ফেব্রুয়ারির শেষে তা ছিল ১৩ কোটি ১০ লাখ ৮৫ হাজার।

সোমবার (১৮ এপ্রিল) বিটিআরসি মোবাইল ও ইন্টারনেটের গ্রাহকের মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরুর পর গ্রাহক সংখ্যায় এই প্রভাব পড়েছে বলে জানিয়ে আসছে মোবাইল অপারেটররা। গত বছরের ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতি চালু হয়।

বিটিআরসির হিসাব মতে, মার্চ মাসে মোবাইল ইন্টারনেট গ্রাহক ৫ কোটি ৮০ লাখ ৪৫ হাজার, ফেব্রুয়ারিতে ছিল ৫ কোটি ৫৫ লাখ ১২ হাজার।

ওয়াইম্যাক্স গ্রাহক সংখ্যা ১ লাখ ৩১ হাজার এবং আইএসপি ও পিএসটিএন গ্রাহক ৩১ লাখ ১২ হাজার। ফেব্রুয়ারিতে মোবাইল ইন্টারনেট গ্রাহক ৫ কোটি ৫৫ লাখ ১২ হাজার, ওয়াইম্যাক্সের ১ লাখ ৩৬ হাজার এবং আইএসপি ও পিএসটিএন’র ২৬ লাখ ৬৯ হাজার।

প্রতিবেদন অনুযায়ী, মার্চ মাসে গ্রামীণফোনের গ্রাহক ৫ কোটি ৬২ লাখ ৮৫ হাজার। ফেব্রুয়ারিতে ছিল ৫ কোটি ৬১ লাখ ৩২ হাজার। বাংলালিংকের গ্রাহক সংখ্যা ৩ কোটি ১৯ লাখ ৩২ হাজার, ফেব্রুয়ারিতে ছিল ৩ কোটি ১৯ লাখ ৬০ হাজার। রবি’র গ্রাহক ২ কোটি ৭৪ লাখ ৫০ হাজার, আগের মাসে ছিল ২ কোটি ৭৫ লাখ ৫৩ হাজার। এয়ারটেলের গ্রাহক সংখ্যা ১ কোটি ১ লাখ ৬১ হাজার, ফেব্রুয়ারিতে ছিল ১ কোটি ৩ লাখ ৫১ হাজার। সিটিসেলের গ্রাহক ৭ লাখ ৯৯ হাজার, আর আগের মাসে ছিল ৮ লাখ ৩৩ হাজার।

তবে রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের গ্রাহক সখ্যা বেড়ে হয়েছে ৪২ লাখ ৫৪ হাজার। আগের মাসে ছিল ৪২ লাখ ৫৭ হাজার। ৯০ দিন সক্রিয় থাকার হিসেবে ইন্টারনেট গ্রাহকদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করে বিটিআরসি।

Top