You are here
Home > প্রবাস > মালয়েশিয়ায় মুজিবনগর দিবস পালন

মালয়েশিয়ায় মুজিবনগর দিবস পালন

মালয়েশিয়ায় মুজিবনগর দিবস পালন

মোস্তফা ইমরান, মালয়েশিয়া: মালয়েশিয়া আওয়ামী লীগ হাংতুয়া ও চেরাস শাখার উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। রবিবার রাজধানী কুয়ালালামপুরের মেহেরজা’য় এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

হাংতুয়া শাখার সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর আলম ইমনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিশিষ্ট ব্যবসায়ী মোজাম্মলে হক সুমন। প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না ছাড়াও বিশেষ অতিথি হিসাবে ছিলেন মালয়েশিয়া আওয়ামীলীগের যুগ্ন-আহ্বায়ক রাশেদ বাদল, মাহতাব খন্দকার, কেন্দ্রিয় যুবলীগ নেতা এ কামাল চৌধুরী, শ্রী সঞ্চয় খান্না বিদ্যুৎ, তাইজুল ইসলাম মান্না, মিনহাজ উদ্দিন মিরান, কে এম হাসান ও স্বেচ্ছাসেবকলীগের সাংগাঠনিক সম্পাদক লিটন সরকার বাবু।

সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা বলেন, দিবসটি বাঙালি জাতির ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করে।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হন। কিন্তু তিনি তখন পশ্চিম পাকিস্তানে কারাগারে বন্দী। তাঁর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশে ও বিদেশে এই যুদ্ধের পক্ষে জনমত গড়ে তোলা ও সমর্থন আদায় করার ক্ষেত্রে এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।”

অনুষ্ঠানে চেরাস থেকে আলোচনা সভায় যোগ দেন শাহজালাল, শাহীনুর রহমান টিটু, কমল ঢালী, এরশাদ, হাংতুয়া থেকে ছিলেন বানাউল ইসলাম। ছিলেন যুবলীগের সাইফুল আলম চৌধুরী সৈকত, ছাত্রলীগের সৈয়দ মিনহাজুর রহমান, কবিরুজ্জামান জীবন, শেখ আরমান, শাহীন পাটোয়ারী, মোফাজ্জল খান মাসুম, আব্দুর রাজ্জাক, শাহাবুদ্দিনসহ অনেকে।

Top