You are here
Home > ঢাকার খবর > তীব্র পানির সংকটে ঢাকা বিশ্ববিদ্যালয়

তীব্র পানির সংকটে ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় জুড়ে পানি সংকট তীব্র আকার ধারণ করেছে। শনিবার দিনভর পানির সংকটে দুর্ভোগে কাটিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পাঁচটি আবাসিক হলের শিক্ষার্থীরা। পানির সঙ্কটের পাশাপাশি নোংরা ও দুর্গন্ধযুক্ত পানি পান করে এরই মধ্যে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন। এদিকে পানি সমস্যা দ্রুত সমাধানে কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হলে পানি নেই তাই ট্যাপের মধ্য দিয়ে আসা ফোঁটা ফোঁটা পানি দিয়ে হাত-মুখ ধোয়ার চেষ্টা করছিলেন বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হলের একজন শিক্ষার্থী। কেউ কেউ এসে এদিন-সেদিক ঘুরছিলেন পানির জন্য। ঠিক একই চিত্র চোখে পড়ে হাজী মুহম্মদ মুহসীন হল, জাতির জনক বঙ্গবন্ধু হল, জিয়া হল, জসীম উদ্দীন হলে। খাবার পানি কিনে খাওয়া, হলের ট্যাপের মধ্য দিয়ে নোংড়া পানি আসা, পানি ব্যবস্থাপনায় অনিয়ম ও ত্রুটিসহ এরকম নানা ধরনের সমস্যার কথা শিক্ষার্থীরা জনকণ্ঠকে জানান। অসুস্থ হওয়া শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায়, জিয়াউর রহমান হলের গভীর নলকূপের ফিল্টার নষ্ট হওয়ায় পার্শ্ববর্তী পাঁচটি হলে পানির সমস্যা দেখা দেয়। এই নলকূপ থেকেই পাঁচটি হলে পানি সরবরাহ করা হয়। ফিল্টার অকেজো হয়ে যাওয়ায় পানির সংকট সৃষ্টি হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী জানান, জিয়া হলের নলকূপে একটু সমস্যা দেখা দিয়েছে তাই এই সমস্যা হয়েছে। আমরা কাজ করছি, খুব দ্রুতই এই সমস্যার সমাধান হয়ে যাবে।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতির কারণে মাঝে মাঝেই আবাসিক হলগুলোতে নানা ধরনের সংকট তৈরি হয়। পানি না থাকার বিষয়টি আগে থেকে জানানো হয়নি বলে সমস্যা বেশি জটিল হয়েছে। পানি সমস্যার কথা স্বীকার করে সমাধানে দ্রুত কাজ চলছে বলে সাংবাদিকদের জানান হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ ড. মো. নিজামুল হক ভূঁইয়া। তিনি বলেন, আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। দ্রুত এই সমস্যার সমাধান হবে। ছাত্রদের দুর্ভোগের কথা মাথায় রেখে আমরা বিষয়টি দ্রুততার সাথে সম্পন্ন করার চেষ্টা করছি।

Top