You are here
Home > আন্তর্জাতিক > জাপানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩২

জাপানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩২

জাপানে শক্তিশালী ভূমিকম্প

দক্ষিণ জাপানে দ্বিতীয় দিনের ভূমিকম্পে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। ধ্বংসস্তূপের নীচে এখনও অনেক মানুষ আটকে থাকায়, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রিখটার স্কেল অনুযায়ী শনিবার সকালের এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৩। তবে, এনার্জি রিলিজের নিরিখে আগের দিনের ভূমিকম্পের তুলনায় এদিনের ভূমিকম্প ছিল ২২ গুণ বেশি শক্তিশালী। এমনটাই দাবি মার্কিন জিওলজিক্যাল সার্ভের। জাপানের আবহাওয়া দপ্তরের তরফে প্রথমে ৭.১ তীব্রতার কথা বলা হলেও, পরে তা শুধরে ৭.৩ কম্পাঙ্কের কথা বলা হয়।

শনিবার যেখানে ভূকম্পন হয়, আগের দিন একই জায়গায় ভূমিকম্পে মারা যায় ১০ জন। ফলে, সবমিলিয়ে দু-দিনের ভূমিকম্পে ২৯ জনের মৃত্যু হয়েছে। ঘটনার পরপরই শুরু হয়ে যায় উদ্ধারকাজ। বহু ঘরবাড়ি ভেঙে গিয়ে, মানুষজন চাপা পড়ে যায়। সেসব ধ্বংসস্তূপ সরিয়ে, আটকে থাকা মানুষজনকে উদ্ধার করার চেষ্টা চলছে। তবে, ঘন ঘন আফটার শকের কারণে উদ্ধারকাজ ব্যাঘাত ঘটছে। আশঙ্কা করা হচ্ছে, আরও জোরালো ভূমিকম্প হতে পারে জাপানে।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে সতর্ক করে জানিয়েছে, আগামী কয়েক দিন বা কয়েক সপ্তাহের মধ্যে একই মাত্রার আরও কয়েকটি ভূমিকম্পন হতে দেখলে, বিস্মিত হবেন না।

প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, আবহাওয়া প্রতিকূল থাকার কারণে উদ্ধারকাজে সমস্যা হচ্ছে। তবে, মানুষের জীবনের থেকে বেশি গুরুত্বপূর্ণ কিছু হতে পারে না। আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এদিকে, সুনামির আশঙ্কা করে জাপানের উপকূল অঞ্চলগুলো থেকে মানুষজনকে নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছে।

Top